আমান উল্লাহ, টেকনাফ:

শিক্ষা দীক্ষায় পিছিয়ে থাকা টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসসহ বিদ্যালয়গুলোতে জনবল ও শিক্ষক সংকট থাকায় শিক্ষা ব্যবস্থায় চরম ব্যাঘাত এবং দূর্ভোগে পড়েছে। দীর্ঘদিন ধরে প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারী পদ শূণ্য থাকায় সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, ইবতেদায়ী ও কেজি স্কুলের শিক্ষকরা যথা সময়ে সরকারি নির্দেশনা ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষক পদ শূণ্য থাকায় পড়া লেখায় ও পাঠদানে চরমভাবে ব্যাঘাত ঘটছে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রাথমিক শিক্ষা অফিসার একজন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার দুইজন, উচ্চমান সহকারী একজন, নিম্মমান সহকারি একজন, পিয়ন একজন ও হিসাব সহকারি একজনসহ মোট ৭টি পদ রয়েছে। বর্তমানে অত্র অফিসে শিক্ষা অফিসার, একজন সহকারি ও একজন হিসাব সহকারি কর্মকর্তা আছেন। বাকি আরো চারটি পদ শূন্য রয়েছে। এদিকে টেকনাফ উপজেলার ৬৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৯২ জন শিক্ষকের স্থলে ২৮১ জন শিক্ষক কর্মরত আছেন। আরো ১১১টি শিক্ষক পদ শূণ্য রয়েছে। এমতাবস্থায় শিক্ষক শূণ্য থাকা বিদ্যালয়গুলোতে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ায় মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৬৪ টি সরকারি ও ৮ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ২৮১ জন শিক্ষক-শিক্ষিকা কর্মরত আছেন। এসব শিক্ষকদের বেতনভাতা, মন্ত্রণালয়ের নির্দেশনা, পিএসসি পরীক্ষা, মূল্যায়ন পরীক্ষা, পরীক্ষা প্রশ্নপত্র, বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র, প্রাইমারী, ইবতেদায়ী, কেজি স্কুলের বই বিতরণ ও সংগ্রহসহ সব মিলিয়ে কাজের কোন শেষ নেই। এ অবস্থায় টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে ৭ জন কর্মকর্তা কর্মচারী স্থলে ৩ জনে অফিস চালাতে চরম হিমশিখ খেতে হচ্ছে।

এপ্রসংগে উপজেলা শিক্ষা অফিসার মোঃ এমদাদ হোসেন চৌধুরী জানান, জনবল সংকট থাকা স্বত্বেও রোহিঙ্গা অধ্যুষিত ও শিক্ষায় পিছিয়ে থাকা টেকনাফকে এগিয়ে নিতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছি। তাছাড়া মাঝে মধ্যে সরকারের আদেশমতে রোহিঙ্গা শিশুদের নিয়েও কাজ করতে হয়।

এ ব্যাপারে কক্সবাজার জেলা প্রাথমিক অফিসার নুরুল ইসলামের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, প্রাথমিক শিক্ষা অফিসগুলোতে জনবল সংকট সমাধানে ইতিমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কর্মকর্তা, কর্মচারী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শিগগিরই শূণ্য পদগুলো পুরণ করা হবে। পর্যায়ক্রমে শিক্ষকদেরও নিয়োগ দেওয়া হবে।